তারুণ্য ধরে রাখতে এবং হৃৎপিণ্ডের সুস্থ্যতায় জাম্বুরার বিস্ময়কর উপকারিতা-জাম্বুরা খাওয়ার ১২ টি উপকারিতা।

আপনারা জেনে অবাক হবেন তারুণ্য ধরে রাখতে এবং হৃৎপিণ্ডের সুস্থ্যতায় জাম্বুরার বিস্ময়কর উপকারিতা রয়েছে। স্বাস্থ্যের যত্নের কথা আসলে আমরা সাধারণত দেশি ফলগুলোকে তেমন একটা গুরত্ব দেই না। এর কারণ হলো আমরা দেশি ফলগুলোর ঔষধী গুণ সম্পর্কে তেমন একটা জানি না।

আমরা এই আর্টিকেলে জাম্বুরার ১২ টি স্বাস্থ্য উপকারিতার কথা আলোচনা করবো। জাম্বুরা বা বাতাবি লেবু বা ছোলম যেই নামেই ডাকুন না কেনো, এটি আমাদের সকলেরই প্রিয় একটি ফল। টক-মিষ্টি স্বাদের জাম্বুরা মূলত একটি সাইট্রাস জাতীয় ফল। জাম্বুরা নানান পুষ্টিগুণে অনন্য। জাম্বুরাতে রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন-সি এবং ভিটামিন-বি। আজ আমরা জানবো জাম্বুরার পুষ্টিগুণ এবং এটি খাওয়ার উপকারিতা কি কি--

জাম্বুরার ১২ টি উপকারিতা

জাম্বুরার পুষ্টিগুণ

জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাসিয়াম, কার্বোহাইড্রেট, ভিটামিন সি, রাইবোফ্ল্যাভিন,কপার, থায়ামিন ও 

ফাইবার রয়েছে। জাম্বুরা সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। ভিটামিন-সি এবং ভিটামিন-বি সমৃদ্ধ জাম্বুরা শরীর ঠিক রাখতে নানাভাবে সহায়তা করে।

জাম্বুরা খাওয়ার ১২ টি উপকারিতাঃ

১. রোগ প্রতিরোধ : ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ফ্রি রেডিকেল থেকে কোষ কে রক্ষা করে। এটি শরীরে আগত জীবাণু ধ্বংস করে ও ফ্যাগোসাইটেসিস প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।


২. রক্তচাপ স্বাভাবিক রাখে : পটাসিয়াম সমৃদ্ধ জাম্বুরা রক্তচাপ স্বাভাবিক রেখে রক্তনালীর টান প্রতিরোধ করে ও রক্তনালি প্রসারিত করে। ফলে রক্তচাপ স্বাভাবিক থাকে। তাই যারা উচ্চ রক্তচাপ এর সমস্যায় ভুগছেন তারা নিয়মিত জাম্বুরা খাবেন।


৩. ত্বক কোমল করে : জাম্বুরায় প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট  থাকে। জাম্বুরায় স্পারমেডিন নামক বিশেষ উপাদান আছে, যা ত্বক কোমল করে এবং বলিরেখা কমায়। যার ফলে চেহারায় একটা তারুণ্য ভাব থাকে।


৪. হৃৎপিণ্ডের সুস্থ্যতায়: জাম্বুরা শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরল দূর করে হার্টের সুস্থ্যতা নিশ্চিত করতে বেশ কার্যকরী ভুমিকা পালন করে।


৫. ক্যান্সার প্রতিরোধ : জাম্বুরা ক্যান্সার নিরাময়ে কাজ করে। জাম্বুরার লিমোনয়েড নামক উপকরণ আন্ত্রিক, অগ্ন্যাশয় ও স্তন ক্যানসারের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে।


৬. পানিশূন্যতা রোধে : জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামে রয়েছে, যার অভাবে মুলত পেশী সংকুচিত হয়ে থাকে। জাম্বুরা এই পেশির সংকোচন রোধ করে শরীরের পানির অভাব পূরণে সহায়তা করে। 


৭. মজবুত হাড়ের গঠন : পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং সোডিয়ামের অভাবে অস্টিওপোরোসিসসহ হাড়ের বিভিন্ন রোগ দেখা দেয়। জাম্বুরাতে উক্ত খনিজ উপাদানসমূহ পর্যাপ্ত পরিমাণে রয়েছে।


৮.ডায়াবেটিস নিয়ন্ত্রণে: টক জাতীয় যেকোনো ফলমূলগুলো ডায়াবেটিস রোগীরা সাধারণত নিশ্চিন্তে খেতে পারেন। কারণ এসব ফলে হাই সুগার থাকে না। বরং এতে বিদ্যমান এসিড রক্তের শর্করা লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।


৯. ক্ষত সারাতে : অনেকেই মনে করেন টক জাতীয় ফল খেলে ক্ষত সারাতে দেরি হয়। কিন্তু সত্য হলো টক জাতীয় ফল ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার ক্ষত সারাতে দ্রুত সাহায্য করে। 


১০. ওজন কমায় : জাম্বুরাকে রয়েছে প্রচুর ফাইবার যা দেহের অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। তাই নিয়মিত জাম্বুরা খেলে শরীরের বাড়তি ওজন কমে।


১১. হজম সমস্যায় : যেহেতু জাম্বুরাতে প্রচুর আঁশ থাকে সেহেতু  এটি খাদ্যের সঠিক পরিপাকে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়ার মতো সমস্যা দূর করতে সাহায্য করে। এর আঁশ পরিপাকতন্ত্রের ক্রিয়া সচল রাখে ও সঠিক মাত্রায় পাচক রস নিঃসৃত করে। ফলে খাদ্যের সর্বোচ্চ পরিপাক হয় এবং বদ-হজমের সমস্যা দূর হয়।


১২. খাবারের রুচি বৃদ্ধি: ক্ষুধার চাপ নিবারণ: জামুরায় প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে। যা দীর্ঘ সময় পেটে থাকে। যার কারণে বাড়তি ক্ষুধার চাপ লাগে না।

জাম্বুরার ইংরেজি কি?


জাম্বুরা এর ইংরেজি কি?

জাম্বুরা এর ইংরেজি নাম Pomelo এবং বৈজ্ঞানিক নাম Citrus maxima বা Citrus grandis.


খালি পেটে জাম্বুরা খেলে কি হয়?

যেকোনো লেবু জাতীয় ফল সাধারণত খালি পেটে খাওয়া ঠিক না। এই ফল ভরা পেটে খেলেই ভালো। কারণ সাইট্রাস জাতীয় ফল খালি পেটে খেলে গ্যাস্ট্রিক, বদহজম বা ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।


জাম্বুরা খাওয়ার অপকারিতা কি কি?

জাম্বুরার যত উপকারিতাই থাকুক, কিছু ক্ষেত্রে এর অপকারিতাও লক্ষ্য করা যায়। কি কি কারণে জাম্বুরা অপকারি হতে পারে তা জানুন-

১. জাম্বুরাতে এমন কিছু রাসায়নিক উপাদান রয়েছে যা অতিরিক্ত খেলে শরীরের ক্ষতি হতে পারে।

২. যাদের উচ্চ রক্তচাপ আছে তারা লবন মিশিয়ে জাম্বুরা খাবেন না। 

৩. কোন বিশেষ চিকিৎসা চলাকালীন জাম্বুরা খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া উচিৎ। 

৪. জাম্বুরা খেলে যাদের এলার্জি হয়, তাদের জাম্বুরা খাওয়া থেকে দূরে থাকাই উত্তম।


জাম্বুরা খাওয়ার ১২ টি উপকারিতা-শেষ কথা:

আশা করি জাম্বুরা খাওয়ার ১২ টি উপকরিতা, জাম্বুরা খেলে কি হয় তা জানতে পেরেছেন। যেহেতু জাম্বুরা্র স্বাস্থ্য উপকারিতা অনেক, এবং দামেও সস্থা সেই হিসেবে চাইলে আমরা এই ফলটি খুব সহজে খেতে পারি। জাম্বুরা খাওয়ার এতোসব উপকারিতার চিন্তা করে হলেও রেগুলার টক-মিষ্টি স্বাদের এই ফলটি খাওয়া উচিত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url