ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম-কোনটি ভালো।

সুপ্রিয় পাঠকগণ আসসালামু আলাইকুম, আমরা অনেকেই ডিম খেতে পছন্দ করি, কিন্তু জানি না ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম কোনটি আমাদের দেহের জন্য বেশি উপকারী। আপনারা যদি জানতে চান ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম কোনটি ভালো তাহলে এই আর্টিকেল আপনাদের জন্য। তাই আসুন জেনে নেই- ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম কোনটি আমাদের শরীরের জন্য ভালো। 

ডিমের পুষ্টিগুণ

ডিম সবার জন্য একটি পুষ্টিকর খাদ্য। একটি ডিমের গড় ওজন ৬০ গ্রাম হয়ে থাকে। ডিমের সাদা অংশের ১১ শতাংশ ও কুসুমের ১২ শতাংশই হচ্ছে প্রোটিন। একটি ডিমে ৬ গ্রাম করে প্রোটিন ও ফ্যাট থাকে। এবং  ক্যালসিয়াম থাকে ৩০ মিলিগ্রাম, লোহা ১ দশমিক ৫ মি.গ্রা। এছাড়া খনিজ পদার্থ ৮ গ্রামসহ দেহের প্রয়োজনীয় গঠনের জন্য একটি ডিমের মধ্যে আটটি অ্যামাইনো এসিড রয়েছে। মোটকথা, ডিম একটি উচ্চ পুষ্টিগুণসম্পন্ন খাদ্য। ডিমে ভিটামিন সি বাদে বলা যায় অন্য সব ভিটামিনই রয়েছে।



ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম-কোনটি ভালো??


সন্দেহাতীতভাবে পুষ্টিগুণসম্পন্ন খাদ্য প্রমাণিত হওয়া সত্ত্বেও এই ডিম নিয়ে আমাদের সবার মাঝেই অনেক কুসংস্কার/ভুল ধারণা রয়েছে। তেমনি ফার্মের ডিম নিয়ে আমাদের মাঝে একটি ভ্রান্ত ধারণা প্রচলিত রয়েছে। আবার অনেকেই মনে করেন, ফার্মের ডিম খেলে দেহের ক্ষতি হবে। এইজন্য দেশি ডিমই তাঁদের পছন্দ। তারা মনে করেন ফার্মের হাস/মুরগির ডিম থেকে দেশি হাস/মুরগির ডিম ভালো। কিন্তু সত্যিটা হলো বাস্তবে ঘটনাটি একেবারেই উল্টো। ফার্মের হাঁস-মুরগির বিজ্ঞানসম্মত পদ্ধতিতে রক্ষণাবেক্ষণ হয় বলে এদের ডিমের পুষ্টিমূল্য অনেক বেশি থাকে এবং দামেও কম। ফার্মের হাস/মুরগির ডিমের কুসুমের রং ফ্যাকাসে হয়। কারণ, ফার্মের হাঁস-মুরগিকে সরাসরি ভিটামিন এ খাওয়ানো হয়। অন্যদিকে দেশি মুরগিরা যেসব শস্যদানা ও শাকসবজির অংশ খুঁটে খুটে খায়, তা থেকে তারা ভিটামিন এ’র প্রাক অবস্থা, অর্থাৎ ক্যারোটিন পায়। এই ক্যারোটিন এর রঙ টকটকে লালাভ হলুদ। এই ক্যারোটিন মানুষের লিভারে গিয়ে ভিটামিন এ-তে পরিণত হয়।

কিন্তু অধিকাংশ মানুষই কুসুমের লালাভ হলুদ রং দেখেই দেশি ডিম পছন্দ করেন এবং পুষ্টিকর বলে মনে করেন। প্রকৃত সত্য হলো দেশি ডিম ততটা পুষ্টিকর নয়। দেশি ডিমের চেয়ে ফার্মের ডিমই বেশি পুষ্টিগুন সম্পন্ন । হতে পারে দেশি ডিম খেতে সুস্বাদু লাগে। ফার্মের ডিম ফ্যাকাসে রঙের বলে উপকারী নয় আর দেশি ডিম বেশি উপকারী—এ ধারণা পুরোপুরি ভুল।


শেষকথা

আশা করি ফার্মের ডিম নাকি দেশি মুরগির ডিম-কোনটি ভালো এই ব্যাপারটা ক্লিয়ার হয়েছেন। এরকম আরো স্বাস্থ্য বার্তা পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

বন্ধুমহল আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url